Home / অন্যান্য / ফলের গায়ের লেখা স্টিকারের মানে জানেন?

ফলের গায়ের লেখা স্টিকারের মানে জানেন?

সুপারমার্কেট বা কোনো ফলের বাজার থেকে আপেল, আঙ্গুর, নাশপাতি বা অন্য যে কোনো ফল কেনার সময় নিশ্চয়ই খেয়াল করেছেন ফলের গায়ে স্টিকার লাগানো থাকে। বিভিন্ন ফলের ওপর থাকা স্টিকারগুলো দেখে আমরা ফলটির মান ও উৎপাদন সম্পর্কে অবগত হতে পারি।

ফলের ওপর লাগানো সেই স্টিকারের ওপর যে কোড থাকে, তাকে পিএলইউ বলা হয়। বিভিন্ন ধরনের কোড হয়, যার অর্থও বিভিন্ন ধরনের হয়। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে আসুন জেনে নেন, ফলের গায়ে লেগে থাকা সেই স্টিকারের মানেগুলো-

১. স্টিকারে যদি দেখেন ৪ সংখ্যার কোড নম্বর রয়েছে এবং সেটা শুরু হচ্ছে ৩ বা ৪ দিয়ে, এর মানে হলো, কোনো ফার্মে ওই প্রোডাক্টির চাষ হচ্ছে বিংশ শতকের মাঝামাঝি সময় থেকে। যার অর্থ, কৃত্রিম সার ব্যবহারের মাধ্যমেই চাষ হয়েছে।

২. যদি কোনো ফলের গায়ে ৫ সংখ্যার কোড দেওয়া স্টিকার দেখেন, যার শুরুটা ৯ দিয়ে, অর্থ, চিরাচরিত প্রথাতেই চাষ হচ্ছে। হাজার হাজার বছর আগেও যেভাবে চাষ হত, সে ভাবেই। মানে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে, জৈব সার প্রয়োগের মাধ্যমে চাষ হয়।

৩. স্টিকারে যদি ৫ ডিজিটের কোড থাকে এবং শুরুটা যদি ৮ সংখ্যা দিয়ে হয়, তার মানে ওই ফলটি GMO বা জেনেটিক্যালি মডিফায়েড। সোজা বাংলায় এটা হাইব্রিড ফল। তবে রাসায়নিক সার দিয়েই সচরাচর এই হাইব্রিড ফলগুলোর চাষ হয়।

বিডি-প্রতিদিন।

Check Also

মিষ্টি পাঠাবো প্রধানমন্ত্রীর কাছেঃ মির্জা ফখরুল ইসলাম আলমগীর

‘মিষ্টি পাঠাব প্রধানমন্ত্রীর কাছে’- মির্জা আলমগীর – প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মিষ্টি পাঠাবেন বলে জানিয়েছেন বিএনপি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: